1. [email protected] : admin :
সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ অপর্যাপ্ত, বলেছেন অর্থনীতিবিদরা - দৈনিক দিগন্ত
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
শিরোনাম

সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ অপর্যাপ্ত, বলেছেন অর্থনীতিবিদরা

  • আপডেটের সময় : শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ৬৯ সময় দর্শন
সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ অপর্যাপ্ত, বলেছেন অর্থনীতিবিদরা
সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ অপর্যাপ্ত, বলেছেন অর্থনীতিবিদরা

এমনিতেই কোভিড ঝড়ে বিধ্বস্ত পুরো দেশের অর্থনীতি। এমন অবস্থায় ২০২০-২১ অর্থবছরের বাজেটে অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ।

এমন অবস্থায় অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, সবার আগে দরকার দেশের প্রান্তিক মানুষের খাদ্য নিরাপত্তা ও করোনায় ক্ষতিগ্রস্তদের ন্যূনতম জীবনমান নিশ্চিত করা।

করোনাকালে দারিদ্র্য, অতিদারিদ্র্য হার বাড়ছে। চাকরি হারাচ্ছে মানুষ। ঝুঁকিতে পড়ছে জীবন-জীবিকা। ধারণা করা হচ্ছে করোনা ধাক্কায় দারিদ্র্যের হার ২৪.৩ শতাংশ বেড়ে ৪০ শতাংশ ছাড়াবে।

এমন বাস্তবতায় ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৪ হাজার কোটি টাকা বাড়িয়ে সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা; যা জিডিপির তিন শতাংশ।

যদিও এই বরাদ্দের বড় অংশ ব্যয় হবে সরকারি চাকুরিজীবিদের পেনশন দিতে। আর পেনশন খরচ বাদ দিলে সামাজিক সুরক্ষায় খরচ জিডিপির ২ শতাংশের মতো।

তাই প্রস্তাবিত বাজেটে বয়স্ক ভাতা, বিধবা-স্বামী পরিত্যক্তা ও প্রতিবন্ধী এই তিন শ্রেণিতে মাত্র ১১ লাখ মানুষ নতুন করে সামাজিক সুরক্ষার আওতায় আসবে।

সামাজিক নিরাপত্তা খাতের মোট ভাতাভোগীর ৯০ শতাংশ এই তিন শ্রেণির আওতাভুক্ত। যারা মাসিক ৫০০-৭৫০ টাকা হারে ভাতা পান।

তাই সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ ও উদ্যোগকে অপর্যাপ্ত বলছেন অর্থনীতি বিশ্লেষকরা।

বিশ্বব্যাংক বাংলাদেশের সাবেক মূখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন জানান, অর্থনীতিতে যারা সরাসরি অবদান রাখেন, সেই শ্রমিকরা যে জীবিকার সংকটে আছেন তাদের পাশে আমরা কিভাবে দাঁড়াতে পারি সেটা নিশ্চিত করতে হবে।

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণাঞ্চলের ফসল ও চিংড়ি ঘের।

এদিকে করোনায় সারা বিশ্বের খাদ্য নিরাপত্তা হুমকিতে পড়ার নানা হুঁশিয়ারিও আছে মাথার উপর।

এমন অবস্থায় দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে মনোযোগ দেয়া জরুরি বলে মনে করেন বিশ্লেষকরা।

কৃষি অর্থনীতিবিদ আ. সাত্তার মণ্ডল জানান, ইতোমধ্যে গ্রামঞ্চলে খাদ্য জোগানে যে চাপ পড়েছে, সেটাও দিন দিন প্রকট হতে থাকবে।

জাবি অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক শরমিন্দ নিলোর্মী জানান, আমাদের দেশের দক্ষিণাঞ্চলে আম্পানের যে তাণ্ডব হলো, সেই ক্ষেত্রে বিশেষ কোনো বরাদ্দ দেখছি না।

সামাজিক নিরাপত্তার বাইরেও গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টিতে ২ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এই অর্থ এনজিওর মাধ্যমে ঋণ দেয়া হবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

৯ responses to “সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ অপর্যাপ্ত, বলেছেন অর্থনীতিবিদরা”

  1. […] প্রতিবেদনে নাম উল্লেখ করা না হলেও বাংলাদেশি এমপি মানবপাচারের জন্য কুয়েতের কর্মকর্তাদের ঘুষ দিয়েছেন বলে তথ্য উঠে এসেছে। পাপুল ২০ হাজারের বেশি কর্মীকে কাজের প্রলোভন দেখিয়ে কুয়েতে নিয়ে যান এবং তাদের চুক্তির চেয়ে কম বেতনে নিয়োগ দেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। […]

  2. […] On the nineteenth floor, we had a wonderful room with a whirlpool bath and a smaller room outside the bedroom that Erika claimed instantly. She had a fridge, TV, sofa and two tables. The entire room (and the hotel) is themed Egypt that was at the top of Erika’s alley. From there, we walked to two hotels and finally at one of Wolfgang Pak’s places for lunch … at MGM I think … Then we went to this place at a price of 1/2 tickets and I bought around 4 pm a magic show Tropicana tickets. […]

  3. […] We are given two items for one item and half the price for most items so we end up filling our baskets with food that does not provide health value and can harm our health over time. […]

  4. […] are many natural weight loss products available and supplements that come out all the time. Everyone promises to be a miracle performer in the end and people buy current and massive weight […]

  5. […] is just like any other product. You get what you pay for. For insurance, you may be paying higher coverage, larger representative work, requesting service/support, or a […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2020  dainikdiganta.comএই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews